সার্চ ইঞ্জিন কি? What is search engine in bangla

আপনি যখন গুগল এর মত সার্চ ইঞ্জিনের কাছে কিছু জানতে চান, তখন সার্চ ইঞ্জিন কিভাবে আপনার নির্দিষ্ট প্রশ্নের সঠিক ফলাফল এতো দ্রুততার সাথে দেখিয়ে থাকে। এটা কখনও ভেবে দেখেছেন?

বা এরকম ভাবেও বলা যেতে পারে সার্চ ইঞ্জিন কি আসলে, সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করে, একই সাথে সার্চ ইঞ্জিন কত প্রকার ও সার্চ ইঞ্জিনের প্রকারভেদ কি?

হেই, হ্যালো বন্ধুরা এই আর্টিকেলে আমরা এই সকল প্রশ্নের উত্তর জানার চেষ্টা করব। ও সার্চ ইঞ্জিন সম্পর্কে একটা বিস্তর ধারনা আপনার সাথে শেয়ার করবার চেষ্টা করব।

যদি বর্তমান সময়ের সব থেকে সেরা সার্চ ইঞ্জিন কি? এই টাইপ প্রশ্ন করে থাকেন, তবে আমি জানি এর উত্তর টা কি আপনি নিজেও জানেন।

সার্চ ইঞ্জিন কি, সহজ ভাবে বললে সার্চ ইঞ্জিন মুলত এক ধরনের ওয়েব অনুসন্ধান ইঞ্জিন বা প্রোগ্রাম যা ইন্টারনেটে অবস্থিত সকল ওয়েব পেইজ থেকে তথ্য সংরক্ষন করে ও পরবর্তীতে ইউজার দ্বারা সার্চ ক্রিত প্রশ্নের সাথে জড়িত তথ্য গুলো প্রদান করে থাকে।

বর্তমান সময়ের জনপ্রিয় সার্চ ইঞ্জিনের নাম হল Google, এখন গুগলের মার্কেট শেয়ার গড়ে ৯২.৬ শতাংশ।

তারপর ২.৩ শতাংশ মার্কেট দখল করে আছে জনপ্রিয় উইন্ডোজ অপারেটিং সিস্টেম নির্মাতা প্রতিষ্ঠানের তৈরি সার্চ ইঞ্জিন Bing.com

তারপর Yahoo সার্চ ইঞ্জিন মার্কেট শেয়ার করে আছে ১.৫৪ শতাংশ, ও baidu সার্চ ইঞ্জিন মার্কেট শেয়ার রয়েছে ১.২৮ শতাংশ, একই সাথে Yandex সার্চ ইঞ্জিনের মার্কেট শেয়ার রয়েছে ০.৬৮ শতাংশ, এবং বাকি ১.৬ শতাংশ মার্কেট শেয়ার রয়েছে অন্যান্য সকল সার্চ ইঞ্জিন গুলোর।

এখন একটা প্রশ্ন করা যেতেই পারে, যথা চাইলেই কি একটি সার্চ ইঞ্জিন তৈরি করা যেতে পারে? ওয়েল, এই প্রশ্নের উত্তর সম্পূর্ণ আর্টিকেল থেকেই পেতে পারবেন।

সার্চ ইঞ্জিন কি (what is search engine in bengali)

সার্চ ইঞ্জিন কি, সহজ ভাবে বললে সার্চ ইঞ্জিন মুলত এক ধরনের ওয়েব অনুসন্ধান ইঞ্জিন বা প্রোগ্রাম যা ইন্টারনেটে অবস্থিত সকল ওয়েব পেইজ থেকে তথ্য সংরক্ষন করে ও পরবর্তীতে ইউজার দ্বারা সার্চ ক্রিত প্রশ্নের সাথে জড়িত তথ্য গুলো প্রদান করে থাকে।

এখন প্রশ্ন আসতে পারে, কিভাবে সার্চ ইঞ্জিন গুলো ইন্টারনেটে অবস্থিত এতো, এতো ইনফরমেশন সংরক্ষন করে রাখে?

তবে জেনে রাখুন, সার্চ ইঞ্জিন গুলো একটি স্প্রিপ্টের বা artificial intelligence এর মাধ্যমে ইন্টারনেটে অবস্থিত সকল ওয়েব পেজ গুলোতে নিয়মিত ঘুরে বেড়ায়।

ও উক্ত artificial intelligence মাধ্যমে সার্চ ইঞ্জিন গুলো তাদের নিজস্ব Database এ এই সকল তথ্য সংরক্ষন করে রাখে।

এই তথ্য গুলো বিভিন্ন ফরম্যাটে হয়ে থাকে যেমন, টেক্সট, ভিডিও,অডিও, মিডিয়া ইত্যাদি।

সার্চ ইঞ্জিনের কিভাবে কাজ করে?

সার্চ ইঞ্জিন মুলত কিওয়ার্ড এর উপর নির্ভর হয়ে কাজ করে। যেমন, আমরা যখন সার্চ ইঞ্জিনে গিয়ে কোন প্রশ্ন বা বাক্য সার্চ করি তখন সার্চ ইঞ্জিন গুলো আমাদের করা প্রশ্নের সাথে জড়িত সকল তথ্য গুলো আমাদের সামনে প্রদান করে।

উদাহরন আপনি সার্চ ইঞ্জিন গিয়ে প্রশ্ন করছেন “সার্চ ইঞ্জিন কি” তবে এটা কিন্তু একটা কিওয়ার্ড।

এখন সার্চ ইঞ্জিন এই কিওয়ার্ড এর সাথে জড়িত তাদের সংরক্ষিত যত তথ্য রয়েছে তার থেকে আপনার সামনে সেরা যে টেক্সট কনটেন্ট বা ভিডিও বা মিডিয়া কনটেন্ট রয়েছে, তা আপনাকে প্রদান করবে।

ফলাফল সরুপ আপ্নার প্রশ্নের সঠিক উত্তর আপনি পেয়ে যান।

তবে এখানে আরও বিষয় রয়েছে, আপনি যে কিওয়ার্ড টি সার্চ করেছেন উক্ত কিওয়ার্ড এর সাথে আপনার সামনে যে ওয়েবসাইটের কনটেন্ট প্রদর্শন হবে তার সাথে কতটা relevancy রয়েছে।

যেমন, যখন আপনি সার্চ ইঞ্জিনের কাছে গিয়ে কোন কিওয়ার্ড সার্চ করবেন। তখন আপনার সামনে যে ওয়েবসাইট গুলো আসবে, উক্ত ওয়েবসাইটের টাইটেলে, ডিসক্রিপশন, ও ওয়েবসাইটের কন্টেন্টের সাথে মিল থাকতে হবে।

কেবল তখনই সার্চ ইঞ্জিন গুলো, সেই ওয়েবসাইট বা ওয়েব পেজ গুলো Search result এ প্রদর্শন করবে।

সার্চ ইঞ্জিনের কাজ করার ধরন

বর্তমানে সার্চ ইঞ্জিন গুলো প্রচণ্ড বুদ্ধিমত্তা। এবং প্রতিটা সার্চ ইঞ্জিনের কাজ করবার ধরন ও সম্পূর্ণ আলাদা।

প্রতিটা সার্চ ইঞ্জিন তাদের Search result এ relevancy কনটেন্ট প্রদর্শন করানোর জন্য বিভিন্ন artificial intelligence বা algorithm ব্যাবহার করে থাকে।

এবং উক্ত algorithm ঠিক করে থাকে, search result কি ধরনের কনটেন্ট দেখান হবে।

আরও সহজ ভাবে বললে, সার্চ ইঞ্জিন গুলোর algorithm নির্বাচন করে থাকে, কখন কোন ওয়েবসাইট গুলোর কনটেন্ট সার্চ ইঞ্জিনের প্রথম পৃষ্ঠায় রাখা হবে, ও Ranking দেওয়া হবে।

এবং সার্চ ইঞ্জিন গুলো নিয়মিত ভাবেই তাদের algorithm এ পরিবর্তন আনতে থাকে। ফলে কোন নির্দিষ্ট উপায়ে সার্চ ইঞ্জিনের প্রথম পৃষ্ঠায় সর্বদা ranking পাওয়া সম্ভব নয়।

যদি সার্চ ইঞ্জিনের algorithm মনে হয় ইউজাদের সার্চ করা কিওয়ার্ড এর সঠিক ও প্রাসঙ্গিক তথ্য কোন সাইটে রয়েছে, তখন উক্ত ওয়েবসাইটের কনটেন্ট search result এ দেখান হয়।

সার্চ ইঞ্জিন গুলোর search result দেখানোর প্রক্রিয়া

সার্চ ইঞ্জিন গুলো তাদের search result এ ফলাফর দেখানোর জন্য কয়েকটি প্রক্রিয়া ব্যাবহার করে থাকে। এবং উক্ত প্রক্রিয়ার গুলো সম্পূর্ণ হওয়ার মধ্য দিয়েই কোন কিছু search result এ দেখানো হয়ে থাকে।

যেমন,

  • Crawling
  • Indexing
  • Ranking

এখন চলুন এই প্রক্রিয়া গুলো কিভাবে কাজ করে তা সম্পর্কে জেনে নিব।

Crawling

প্রতিটা সার্চ ইঞ্জিনের নিজস্ব crawler রয়েছে, যা ইন্টারনেটে অবস্থিত সকল ওয়েব পেজ গুলোতে ঘুরে, ঘুরে তথ্য সংগ্রহন করে থাকে।

যেমন গুগল এর crawler এর নাম হচ্ছে Googlebot. এই crawler গুলোর কাজ হচ্ছে ইন্টারনেটে অবস্থিত যত গুলো ওয়েবসাইট বা ওয়েবপেজ রয়েছে।

উক্ত ওয়েবসাইটের টেক্সট, অডিও, ভিডিও, মিডিয়া ফাইল গুলোকে স্ক্যান করা ও কাঙ্খিত তথ্য গুলো তাদের databse এ সংরক্ষিত করে রাখা।

এখন আপনি জানতে চাইতে পারেন, এই crawler গুলো কিভাবে ইন্টারনেটে অবস্থিত এতো এতো ওয়েবসাইট গুলোকে খুঁজে পেতে পারে।

তবে জেনে রাখুন, এই crawler গুলো একটি ওয়েবসাইটে অবস্থিত বহিরাগত ওয়েবসাইটের লিংক গুলো থেকে, একটি ওয়েবপেজ থেকে অন্য একটি ওয়েবপেজে প্রবেশ করে থাকে।

এবং এই একই ভাবে একটি ওয়েবপেজ থেকে আর একটি ওয়েবপেজ স্ক্যান করতে থাকাই হচ্ছে crawler এর কাজ।

বা এরকম বলা চলে সার্চ ইঞ্জিন crawler গুলো একটি ওয়েবপেজ থেকে বহিরাগত লিংকের মাধ্যমে অন্য একটি ওয়েবপেজে গিয়ে তথ্য সংগ্রহন করতে থাকে।

এখন আপনি জানতে চাইতে পারেন এই crawler গুলো একটি ওয়েবপেজ হতে কি ধরনের তথ্য সংরক্ষন করতে পারে।

  • ওয়েবপেজে কি বিষয়ে তথ্য রয়েছে
  • ওয়েবপেজে কত গুলো কিওয়ার্ড রয়েছে
  • ওয়েবসাইটে কি,কি টেক্সট, ভিডিও,অডিও,মিডিয়া ইত্যাদি রয়েছে
  • ওয়েবপেজে কত গুলো কনটেন্ট রয়েছে
  • ওয়েবপেজে এ মাঝে কত গুলো বহিরাগত লিংক রয়েছে
  • ওয়েবপেজ টি কত সময় পর পর আপডেট করা হচ্ছে

তবে জেনে রাখুন, প্রতিটা ওয়েবপেজ বা ওয়েবসাইট সর্বদাই কিন্তু crawler দ্বারা স্ক্যান করা হয়ে থাকেনা। এটা একটা নির্দিষ্ট সময় পর, পর আপনার ওয়েবপেজ স্ক্যান করে।

আরও সহজ করে বললে, যদি কোন ওয়েবপেজ দীর্ঘদিন থেকে আপডেট না করা হয়, তখন এই crawler গুলো উক্ত কাঙ্খিত ওয়েবপেজ গুলো একটু ধিরে স্ক্যান করে।

এবং যদি একটি ওয়েবপেজ নিয়মিত আপডেট করা হয়, তখন উক্ত ওয়েবসাইট একটু বেশি করেই crawler দ্বারা স্ক্যান করে থাকে। ও আপডেটেড কনটেন্ট বা তথ্য গুলোকে সার্চ ইঞ্জিনের মধ্যে সংরক্ষন করে রাখে।

Indexing

Indexing হচ্ছে সার্চ ইঞ্জিনের এমন একটি পার্ট যেখানে, সার্চ ইঞ্জিন crawler দ্বারা যত ওয়েবপেজ গুলো স্ক্যান করা হয়েছে, ও কাঙ্খিত তথ্য গুলো সংরক্ষিত করা হয়েছে।

উক্ত সংরক্ষিত তথ্য গুলোকে search result এ দেখানোর জন্যই Indexing প্রক্রিয়ার ব্যাবহার করা হয়।

তবে সার্চ ইঞ্জিন গুলোতে কোন ওয়েবপেজের indexing কতটা দ্রুত হবে এটা নির্ভর করে, কাঙ্খিত ওয়েবসাইটের উপর।

ও উক্ত ওয়েবসাইটের মাঝে থাকা কনটেন্ট এর সাথে সার্চ ইঞ্জিনে সার্চ করা কিওয়ার্ড এর সাথে ওয়েবপেজের কনটেন্টের কতটা সঠিক ও প্রাসঙ্গিকতা রয়েছে তার উপর।

Ranking

Ranking হচ্ছে সার্চ ইঞ্জিন গুলোর সর্বশেষ প্রক্রিয়া। এই প্রক্রিয়ার মাধ্যমে সার্চ ইঞ্জিন গুলো নির্ধারণ করে কোন ওয়েবপেজ গুলোকে তারা সার্চ ইঞ্জিনের প্রথম পৃষ্ঠায় দেখাব।

অর্থাৎ আরও কিছুটা সহজ ভাবে বললে, যখন সার্চ ইঞ্জিনে ইউজাররা কিছু কিওয়ার্ড দিয়ে সার্চ করবে, তখন উক্ত সার্চ করা কিওয়ার্ড এর উপর ভিত্তি করে যে search result গুলো ইউজারদের দেখানো হবে।

উক্ত প্রক্রিয়া সম্পূর্ণ হতে যে ফর্মুলা ব্যাবহারিত হয়, তাই হচ্ছে সার্চ ইঞ্জিন ranking প্রক্রিয়া।

এর বাইরেও, কোন ওয়েবপেজ সার্চ ইঞ্জিনের প্রথম পৃষ্ঠায় ও কোন ওয়েব্পেজ গুলোকে পরবর্তী পৃষ্ঠা গুলোতে দেখানো হবে, সেটিও এই প্রক্রিয়ার মাধ্যমে নির্ধারণ করা হয়ে থাকে।

সার্চ ইঞ্জন কত প্রকার

সার্চ ইঞ্জিন বলতে আমাদের মাথায় সর্বপ্রথম নাম আসে হচ্ছে গুগল এর, এই গুগল হচ্ছে Crawler based search engine যা গুগল ছাড়া আরও অন্যান্য কিছু সার্চ ইঞ্জিন এই প্রক্রিয়া অনুসরন করে সার্চ ইঞ্জিনে তথ্য সংরক্ষন করে।

তবে আপনি জেনে রাখুন সার্চ ইঞ্জিন হচ্ছে ৪ প্রকারের

  • Crawler based search engine
  • Hybrid search engines
  • Web directories
  • Meta search engines

তবে চলুন এখন সার্চ ইঞ্জিনের প্রকারভেদ সম্পর্কে বিস্তারিত জেনে ফেলি।

Crawler based search engine

আমি প্রথমে যেমন টা বলছিলাম গুগল সহ আরও কিছু সার্চ ইঞ্জিন এই প্রক্রিয়া অনুসরন করে সার্চ ইঞ্জিন গুলো রান করে।

উদাহরনঃ Google.com, Yahoo.com, Bing.com, Ask.com, Gigablast.com, Mojeek.com ইত্যাদি।

এই ধরনের সার্চ ইঞ্জিন গুলো এক প্রকার Bot বা Spider ব্যাবহার করে, যাকে আমরা ওয়েব crawler বলেও জানি। এই crawler ব্যাবহারের মাধ্যমে এই সকল সার্চ ইঞ্জিন গুলো তথ্য সংরক্ষন করে।

ও উক্ত সংরক্ষিত তথ্য search result এ দেখিয়ে থাকে।

Hybrid search engines

এই প্রকার সার্চ ইঞ্জিন গুলো মুলত দু ভাবে তথ্য সংরক্ষন করে ও তা নিজেদের ইউজাদের search result পৃষ্ঠায় প্রদর্শন করে।

এই প্রকার সার্চ ইঞ্জিন গুলো crawler ব্যাবহার করে তথ্য সংরক্ষণ করবার পাশাপাশি manual indexing এই দুটি প্রক্রিয়া ব্যাবহার করে থাকে।

এখানে manual indexing বলতে বুঝানো হয়েছে, অন্যান্য সার্চ ইঞ্জিন সহ বিভিন্ন ওয়েবপেজ থেকে manual ভাবে তথ্য সংরক্ষন করে রাখা।

তবে বর্তমানে এটি খুবই বিরল প্রক্রিয়া, একই সাথে এখন প্রায় সকল সার্চ ইঞ্জিন গুলোই Crawler based search engine এ রূপান্তরিত হচ্ছে।

কেননা Crawler based search engine গুলোর জন্য crawler ব্যাবহার করে ইন্টারনেটে অবস্থিত সকল ওয়েবপেজ থেকে তথ্য সংরক্ষন করাটা manual indexing থেকে অনেক সহজ।

Web directories

এই প্রকারের সার্চ ইঞ্জিন গুলোর প্রচলন পূর্বে খুব বেশি রকম ছিল। এই প্রকারের সার্চ ইঞ্জিন গুলো বিভিন্ন ওয়েবপেজ গুলোকে manual ভাবে তাদের Web directory তে যুক্ত করত।

একই সাথে ইউজাদের তাদের নিজস্ব ওয়েবপেজ কে এই প্রকার directory সার্চ ইঞ্জিন গুলোতে submit করবার মত সুভিধা দেওয়ার মাধ্যমে তথ্য সংরক্ষন করত।

বর্তমানে এই প্রকারের সার্চ ইঞ্জিন গুলোর প্রচলন খুব বেশি একটা নেই বলা যেতে পারে।

তবে এখন কিছু জনপ্রিয় Web directories সার্চ ইঞ্জিন রয়েছে।

যেমনঃ Yahoo directory, DMOZ, 9sites, Librarian’s Internet Index, Starting Point ইত্যাদি।

Meta search engines

এই প্রকারের সার্চ ইঞ্জিন গুলোর কাজ করবার ফর্মুলা সম্পূর্ণ আলাদা। এই প্রকারের সার্চ ইঞ্জিন গুলো সম্পূর্ণ ভাবে অন্যান্য সার্চ ইঞ্জিন ও Web directories এর উপর নির্ভরশীল।

আরও সহজ ভাবে বলছি, যখন আপনি এই প্রকার অর্থাৎ Meta search engines এর মত সার্চ ইঞ্জিন গুলোতে গিয়ে কিছু প্রশ্ন বা সার্চ করবেন।

তখন এই সার্চ ইঞ্জিন গুলো অন্যান্য সকল সার্চ ইঞ্জিনে ও Web directories গিয়ে আপনার কাঙ্খিত সার্চ করা query নিয়ে সার্চ করবে।

অতঃপর উক্ত সার্চ ইঞ্জিন গুলো বা Web directories থেকে যে তথ্য খুঁজে পাবে, তা ব্যাবহারের মাধ্যমে নিজেদের algorithm কাজে লাগিয়ে একটি search result প্রদর্শন করে থাকে।

সেরা কিছু Meta search engines তালিকা

যেমনঃ Metager, Metacrawler, Yabado, Dogpile, lxquick ইত্যাদি।

কত ধরনের সার্চ ইঞ্জিন ইন্টারনেটে প্রচলিত আছে?

আমি হলপ করে বলতে পারি বর্তমানে যে কাউকে প্রশ্ন করে যদি জানতে চাওয়া হয় আপনি কি গুগল সম্পর্কে জানেন। তবে অবশ্যই উত্তর হবে হ্যাঁ জানি, গুগল একটি সেরা সার্চ ইঞ্জিন।

তবে আমি আপনাকে জানিয়ে দিতে চাই, সার্চ ইঞ্জিন বলতে যে শুধু গুগল রয়েছে এমন টা নয়।

এ ছাড়াও আরও কিছু সার্চ ইঞ্জিন রয়েছে যা সম্পর্কে হয়তবা আপনি জানেন না।

তবে চলুন আমরা এখন জেনে নিব সেরা কয়েকটি সার্চ ইঞ্জিন সম্পর্কে।

বিশ্বের সেরা ১০টি সার্চ ইঞ্জিন

১. গুগল

বর্তমান বিশ্বের সেরা ও সব থেকে ভাল সার্চ ইঞ্জিনের নাম হচ্ছে গুগল। যেমন টা জানেন আমি আর্টিকেল লেখার শুরুতেই বর্ণনা করেছিলাম বর্তমান সার্চ ইঞ্জিন মার্কেটের শেয়ার ৯২.৬ শতাংশ।

অর্থাৎ এটা খুব সহজেই বলা যেতে পারে, বর্তমান বিশ্বের ১ নাম্বার সেরা সার্চ ইঞ্জিনের নাম হল গুগল সার্চ ইঞ্জিন।

গুগল সার্চ ইঞ্জিনের এতো বেশি জনপ্রিয় হয়ে উঠার জন্য কারন রয়েছে, তাদের search result এ দেখান ১০০% সঠিক ইনফরমেশন।

যখন কোন ইউজার গুগল সার্চ থেকে কিছু query সার্চ করে তখন গুগল search result এ ইউজার যে query করেছে তার সাথে relevancy রয়েছে এমন শুধু মাত্র এমন result এ প্রদর্শন করে।

এটাই গুগল সার্চ ইঞ্জিনের বিশেষত্ব, এ ছাড়াও গুগল সার্চ ইঞ্জিন তাদের search result এ আরও ভাল ফলাফল দেওয়ার জন্য নিয়মিত বিভিন্ন algorithm আপডেট দিয়ে তাদের সার্চ ইঞ্জিন আরও উন্নত করে তুলছে।

২. Bing

Bing সার্চ ইঞ্জিন, এটি অতান্ত জনপ্রিয় উইন্ডোজ অপারেটিং সিস্টেম নির্মাতা microsoft দ্বারা নির্মিত একটি সার্চ ইঞ্জিন।

আপনি খেয়াল করে দেখে থাকবেন, যখন আপনি উইন্ডোজ তৈরি নিজস্ব ব্রাউজার ব্যাবহার করে কিছু সার্চ করেন তখন এই bing সার্চ ইঞ্জিন ব্যাবহার করেই আপনাকে ফলাফল প্রদান করা হয়।

এক কথায়, অন্যান্য সার্চ ইঞ্জিন গুলোর মতই bing সার্চ ইঞ্জিন, এই সার্চ ইঞ্জিন থেকে আপনি সকল প্রকার query করে তার result পেতে পারবেন।

এবং বর্তমানে bing সার্চ ইঞ্জিন চেষ্টা করছে, তাদের সার্চ ইঞ্জিন সেবা আরও ভাল করে তোলবার।

৩. Yahoo

যদি আপনি অনেক পুরাতন ইন্টারনেট ইউজার হয়ে থাকেন, তবে অবশ্যই আপনি Yahoo সার্চ ইঞ্জিনের সাথে পরিচিত হয়ে থাকবেন।

একটা সময় ছিল, তখন সার্চ ইঞ্জিন মানেই Yahoo কে বুঝানো হত। Yahoo সার্চ ইঞ্জিন যুক্তরাষ্ট্রের তৃতীয় বৃহত্তম সার্চ ইঞ্জিন। Yahoo সার্চ ইঞ্জিন এখনও বেশ জনপ্রিয় সার্চ ইঞ্জিন, এই সার্চ ইঞ্জিন টি আপনাকে ফ্রিতে ইমেইল সার্ভিস প্রদান করে থাকে।

এবং বিভিন্ন ভাষায় আপনাকে সার্চ করবার মত সুভিধা প্রদান করে থাকে।

৪. ask

একটা সময় এই সার্চ ইঞ্জিন টি “Ask Jeeves” নামে অনেক বেশি পরিচিত পেয়েছিল। এই সার্চ ইঞ্জিনের একটি মজার দিক রয়েছে যথা, এই সার্চ ইঞ্জিনে গিয়ে যখন আপনি কিছু প্রশ্ন করবেন।

তখন আপনার করা প্রশ্নের উত্তর কিছুটা বড় পরিসরে আপনাকে দেওয়া হবে। এবং যদি আপনার করা প্রশ্ন এই সার্চ ইঞ্জিনে না থেকে থাকে, তবে তখন অন্যান্য সার্চ ইঞ্জিন থেকে তথ্য নিয়ে আপনার সামনে তা প্রদান করে থাকে।

৫. Baidu

এটি একটি জনপ্রিয় চিনা ওয়েব সার্চ ইঞ্জিন। জেনে রাখুন Baidu সার্চ ইঞ্জিন চিনের সর্ববৃহৎ সার্চ ইঞ্জিন গুলোর মধ্য অন্যতম সেরা সার্চ ইঞ্জিন।

আমরা স্বাভাবিক ভাবে যখন কিছু query করার থাকে, আমরা তা গুগল সার্চ ইঞ্জিনের কাছে গিয়ে করি।

চিনারা ঠিক একই ভাবে Baidu সার্চ ইঞ্জিনের ব্যাবহার করে। আরও সহজ করে বললে এটি চিনের সব বেশি query করা একটি সার্চ ইঞ্জিন।

এই সার্চ ইঞ্জিন টিও অন্যান্য সকল সার্চ ইঞ্জিনের মতই কাজ করে থাকে। অর্থাৎ আপনি কিছু প্রশ্ন বা query করবেন, ও Baidu সার্চ ইঞ্জিন আপনার করা query উপর নির্ভর করে আপনার সামনে সেরা ফলাফল প্রদান করবে।

৬. DuckDuckGo

এই সার্চ টি তাদের ইউজাদের গোপনীয়তা রক্ষা নিয়ে একটু বেশি রকম সিরিয়াস। যেখানে অন্যান্য সার্চ ইঞ্জিন গুলো আপনি তাদের সার্চ ইঞ্জিন ব্যাবহার করে কি query করছেন।

উক্ত query related service গুলো আপনার সামনে তুলে ধরে।

DuckDuckGo অন্যান্য সকল সার্চ ইঞ্জিন থেকে সম্পূর্ণ আলাদা, এই সার্চ ইঞ্জিনে কিছু query সার্চ করবার সময় কোন বিজ্ঞাপন দেখান হয় না।

একই সাথে এই সার্চ ইঞ্জিনের ইন্টারফেচ অতান্ত সহজ ও সাদামাটা।

৭. WolframAlpha

এটি একটি কম্পিউটেশনাল সার্চ ইঞ্জিন। যা অন্যান্য সার্চ ইঞ্জিন গুলোর মত করে কাজ করে না।

এই সার্চ ইঞ্জিনে আপনি অন্যান্য সার্চ ইঞ্জিন গুলোর মত ওয়েব কনটেন্ট, ডকুমেন্টস, ও মিডিয়া কনটেন্ট প্রদান করে না।

এই সার্চ ইঞ্জিন টি মুলত ২০০৯ সালে গনিতের উপর ভিত্তি করে প্রথম তৈরি করা হয়। এই সার্চ ইঞ্জিন কে গণনীয় জ্ঞান ইঞ্জিন ও বলা হয়ে থাকে।

এই সার্চ ইঞ্জিন টি বিভিন্ন গনিত, তারিখ, সময়, ইতিহাস, রসায়ন, শিক্ষা, সঙ্গীত, আবহাওয়া সহ আরও অনেক গুরুত্বপূর্ণ বিষয়ের উপর search result প্রদান করে।

৮. AOL

এটি অনেক জনপ্রিয় একই সাথে অনেক পুরাতন একটি সার্চ ইঞ্জিন। এই সার্চ ইঞ্জিন টি ১৯৮৩ সালে কন্ট্রোল ভিডিও কর্পোরেশন হিসাবে চালু করা হয়।

এটিও অন্যান্য যে সার্চ ইঞ্জিন গুলো রয়েছে তারই ধারাবাহিকতায় search result দেখিয়ে থাকে।

বর্তমানে এই সার্চ ইঞ্জিনের মার্কেট শেয়ার হচ্ছে গড়ে ০.০৫% শতাংশ।

এবং একই সাথে AOL সার্চ ইঞ্জিনের একটি ওয়েব ফ্রি ওয়েব ভিত্তিক মেইল সার্ভিস রয়েছে যা AOL mail নামে পরিচিত।

৯. Yandex

এটিও একটি জনপ্রিয় সার্চ ইঞ্জিন। এই সার্চ ইঞ্জিন থেকে আপনি অন্যান্য সকল সার্চ ইঞ্জিন থেকে যেভাবে query করে search result পান।

এই সার্চ ইঞ্জিন হতেও আপনি একই ভাবে আপনার করা প্রশ্ন বা query উপর নির্ভর করে search result দেখে নিতে পারবেন।

Yandex সার্চ ইঞ্জিনের রয়েছে নিজস্ব মেইল সার্ভিস যা Yandex mail নামে পরিচিত।

একই সাথে রয়েছে তাদের নিজস্ব ইন্টারনেট ওয়েব ব্রাউজার।

এই সার্চ ইঞ্জিন টি একটি রাসিয়ান কম্পানি Yandex দ্বারা নির্মিত। এবং রাসিয়াতে এই সার্চ ইঞ্জিনের প্রচলন সব থেকে বেশি।

১০. archive.org

এই সার্চ ইঞ্জিন টিও বেশ জনপ্রিয় একটি সার্চ ইঞ্জিন। এই সার্চ ইঞ্জিন ব্যাবহারের মাধ্যমে আপনি যেকোনো ওয়েব পেইজ বা ওয়েব সাইটের অতিতের ভার্সন টি দেখে নিতে পারবেন।

যেমন, আপনি জেনে নিতে চাইছেন বর্তমান সময় থেকে পিছনে গিয়ে ২০১০ সালে গুগল সার্চ ইঞ্জিন দেখতে কেমন ছিল।

তবে আপনি internet archive search engine মাধ্যমে তা দেখে নিতে পারবেন।

আমার মতে একটি একটি সেরা সার্চ ইঞ্জিন যদি আপনি যে কোন ওয়েব সাইটের অতিত কেমন ছিল তা দেখে নিতে চান তবে।

Bottom Line

আশা করছি, এই আর্টিকেল আমি আপনাদের ভাল মত এক্সপ্লেন করতে পেরেছি সার্চ ইঞ্জিন কি? সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করে? ও সার্চ ইঞ্জিনের প্রকারভেদ সম্পর্কে।

আমরা চেষ্টা করেছি যতটা সম্ভব সহজ থেকে আরও সহজ করে এক্সপ্লেন করে আপনাকে বুঝিয়ে দেওয়ার যে সার্চ ইঞ্জিন আসলে কি, সার্চ ইঞ্জিনের কাজ করবার ধরন কি?

বা এরকম করে বলা চলে, সার্চ ইঞ্জিন সম্পর্কে আপনাকে বিস্তর একটি ধারনা দিতে পেরেছি।

তবে বন্ধুরা, সার্চ ইঞ্জিন কি? কিভাবে কাজ করে? ও সার্চ ইঞ্জিনের প্রকারভেদ আমাদের লেখা এই আর্টিকেল টি যদি আপনার ভাল লেগে থাকে, তবে অবশ্যই তা আপনার সোশ্যাল মিডিয়া হান্ডেলে শেয়ার করুণ।

এবং আমাদের লেখা এই আর্টিকেল সম্পর্কিত আরও কিছু জানার থাকলে আমাদের তা কমেন্ট করে জানিয়ে দিবেন।

Hi, i'm Akash Golder, Author & founder of DotBangla. A blog that provides authentic information regarding technology, blogging, SEO, online earn money, how to guide & much more.

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *